গ্রাফিক্স ডিজাইন কিংবা ইমেজ এডিটিং এর কথা উঠলেই প্রথমে যে পরিচিত নামগুলো সামনে চলে আসে সেগুলো হল ফটোশপ এবং ইলাষ্ট্রেটর। আসলে সফটওয়্যার দুটো এত বেশি কাষ্টমাইজড যে এগুলোর ব্যবহার জানলে গ্রাফিক্স ডিজাইনে অন্য কোন সফটওয়্যার ব্যবহার না করলেও চলে, তাই এর জনপ্রিয়তাও আকাশচুম্বী। কিন্তু এর পাশাপাশি বাজারে গ্রাফিক্স ডিজাইনের আরো অনেক সফটওয়্যার পাওয়া যায় যাদের কাজ ফটোশপ এবং ইলাষ্ট্রেটর এর মতই। এর কিছু হয়তো টাকা দিয়ে কিনতে হয় এবং কিছু সফটওয়্যার ফ্রিওয়্যার। তাদের মধ্যে সেরা কিছু সফটওয়্যার এর তালিকা তুলে ধরা হলঃ

1. Fatpaint

ফ্রি এবং জনপ্রিয় একটি অনলাইন গ্রাফিক ডিজাইন সফটওয়্যার ফ্যাটপেইন্ট। এর মাধ্যমে পেইন্টিং থেকে শুরু করে বিটম্যাপ ইমেজ/ফটো এডিট, রিচ টেক্সট রাইটিং, পেজ লেআউট তৈরী এধরনের সব কাজই করতে পারবেন। কমপ্লিট করা প্রজেক্ট গুলো ফ্যাটপেইন্ট সার্ভার কিংবা আপনার পিসি এই দুই জায়গাতেই সেইভ করতে পারবেন। 
http://www.fatpaint.com/

2. GIMP 

ফটো এডিটিং, রিটাচিং, কম্পোজিশন, ইমেজ ফরমেট কনভার্টার এবং ইমেজ অথোরিং এর জন্য এই ফ্রি সফটওয়্যারটি ব্যবহৃত হয়। অনেকে এটিকে ফটোশপের বিকল্প হিসেবে বিবেচনা করেন। 


3. Adobe Photoshop

এডোবি ফটোশপ এখন জনপ্রিয়তার দিক দিয়ে এতই উপরে আছে যে এটা নিয়ে নতুন করে কিছু বলার প্রয়োজন নেই বললেও ভুল হবেনা। ফটোশপ সাধারণত ফটো এডিটিং, গ্রাফিক্স ডিজাইনিং এবং যে কোন ধরণের ওয়েব এলিমেন্ট তৈরীতে ব্যবহৃত হয়। তাছাড়া হাই কোয়ালিটি গ্রাফিক্স নিয়ে কাজ করতে ফটোশপের জুড়ি নেই।

4. Paint.NET

এটি ফ্রি ইমেজ এবং ফটো এডিটিং সফটওয়্যার যার রয়েছে এডভান্সড এবং সহজে ব্যবহার উপযোগী ইন্টারফেস।

5. MyPaint

মাইপেইন্ট একটি ওপেনসোর্স গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যা দিয়ে খুব দ্রুত এবং সহজে কাজ করা যায়। মাইপেইন্ট এর ক্যানভাসে কাজ করার সিস্টেমটি খুব আকর্ষণীয় একটি ফিচার।

6. Blender

ব্লেন্ডার, গ্রাফিক্স ডিজাইনারদের জন্যে থ্রিডি এনিমেশন সফটওয়্যার যা বিনা খরচে ব্যবহার করা যায়। সাধারণত থ্রিডি এপ্লিকেশন তৈরীতে গ্রাফিক্স ডিজাইনাররা এটি ব্যবহার করে থাকেন।
http://www.blender.org/

7. 5DFLY

ফটো এডিটিং এর জন্যে শক্তিশালী এবং ব্রিলিয়ান্ট একটি সফটওয়্যার।
http://5dfly.com/

8. Pixelmator

ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যে দ্রুত এবং শক্তিশালী একটি ইমেজ এডিটিং সফটওয়্যার যার রয়েছে আকর্ষনীয় গ্রাফিক্যাল ইন্টারফেস। 

9. Inkscape

এডোবি ইলাষ্ট্রেটর এর মত একটি ওপেন সোর্স ভেক্টর গ্রাফিক্স এডিটর।

10. ArtRage

গ্রাফিক্যাল আর্ট করার জন্যে অসাধারণ একটি সফটওয়্যার আর্ট্ররেজ। এর সহজ ব্যবহার, স্টাইলিশ পেইন্টিং প্যাকেজ একে অন্য যে কোন গ্রাফিক্স সফটওয়্যার থেকে অনন্য করে তুলেছে। একে উইন্ডোজ, ম্যাক এবং আইপেডে ব্যবহার উপযোগী করে তৈরী করা হয়েছে।
ব্যবহার এবং রেটিং এর উপর ভিত্তি করে গ্রাফিক্স ডিজাইন এবং ইমেজ এডিটিং এর জনপ্রিয় কিছু সফটওয়্যার সাথে পরিচয় করিয়ে দেবার চেষ্টা করেছি, তার মানে এই না যে সবগুলো সফটওয়্যারই আমি ব্যবহার করেছি। তবে এর মাঝে যেগুলো ব্যবহার করেছি সবই অসাধারন লেগেছে। টেস্ট করার জন্যে আপনিও ব্যবহার করে দেখতে পারেন। ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবেন না।

0 comments:

Post a Comment

 
Top